স্বাধীনতা কী?
- রেজাউল করিম রাজু ২৭-০৪-২০২৪

স্বাধীনতা কী?
রেজাউল করিম রাজু এনআরজে..

কী পেলে আমরা স্বাধীন হব কী
আমাদের স্বধীনতা,
স্বাধীন হবো কবে আমরা,কতটুকু দূর করতে
হবে ব্যার্থতা.
এমন কোথাও কি আছে আমাদের মত
স্বধীনতা??
যেখানে ককলেট,বোমা,ভাংচুর হচ্ছে
নিত্যদিনের স্বাধীনতার জলজ্যান্ত
প্রতীক,রক্তে মাখা রাজপথও আজ এর চরম
দৃষ্টান্ত,
শত মায়ের চোখের অশ্রু,লক্ষাধিক শিশুর
অবুঝ আর্তনাদ,স্বামী হারা জীবন
সঙ্গীনির নিরব চোখের অশ্রু,পথ আশ্রিত
শত শত শিশু দরিদ্রের কষ্ট,
অধিকার বণ্ঞিত ছেলে-মেয়ের
কান্না.
এটিই কি আমাদের সেই স্বাধীনতা??
যার জন্য লক্ষাধিক মানুষ দিয়েছিল
প্রাণ,মোকাবেলা করেছিল একদিন
অস্ত্র বিহীন হাতে,তার বিনিময়ে
আমরা কী চেয়েছিলাম এই বাংলার
বুকে??
কেনোই বা পরাজিত করেছিল শত্রু
পক্ষকে?
আমাদের চাওয়া কি এই স্বাধীনতা
ছিল যেখানে অপ্রকাশিত
দূর্নিতি,লুটপাট,ঘুষ,­
চোরাকারবারি,অশ্লীলতা থাকবে,
থাকবে দৈনিক পত্রিকার শিরোনাম
হরতাল অবরোধ,হিংসা-বিদ্বেষ,­
শিক্ষার্থিদের পরিক্ষা পিছিয়ে
যাওয়ার সংবাদ..
এই স্বাধীনতার জন্যই কি একদিন জোর
গলায় নেত্বৃত্ব দিয়েছিলো আমাদের
সেই বীর সৈনিকেরা,
দিয়েছিলো কি এর জন্য নিজের
সন্তানকে ঠেলে দিতে এমন কঠোর
যুদ্ধের মাঝে?
তিনি জানতেন তার সন্তান কবু ফিরে
আসবে না তার কাছে হয়ত,ডাকবে না
হয়ত কখনো বাবা বলে,এই ভেবে
চোখের অশ্রু গুলোকে ধরে রাখার
চেষ্টা করেছিল,কারন তিনি
চেয়েছিলেন তার সন্তান শত্রুকে
পরাজীত করে স্বাধীনতা চিনিয়ে
আনতে যেনো পারে..
তার স্বপ্ন একদিন পূরন হলো কিন্তু তা
ক্ষনিকের জন্য
কারণ সেতো এই পৃথিবিতে থাকতে
পারেনি তাকে বরণ করে নিতে
হয়েছিল মৃত্যুকে তবে সেটি স্বাধারণ
মৃত্যু নয়,সেটি ছিল বুকের মধ্যে কয়েকটা
বুলেটের ছিদ্র হওয়ার মৃত্যু.
তবে কেনো আজ আমাদের এই
স্বাধীনতা?
আমরা কি কখনো এই স্বাধীনতার
প্রত্যাশী ছিলাম
যা আমাদের জীবনকে করে তুলবে
বিভীষিকাময় ,কেনোই বা এই
স্বাধীনতা বাধা হয়ে দাড়াবে
আমার মতো অগনিত তরুণের ভবিষ্যৎ
জীবনের,
কেনোই বা শিক্ষার্থিদের পড়তে হবে
এমন ভোগান্তিতে.
কখনোকি এই নিয়ে একটু চিন্তা
করেছিল আমাদের এই গুনীসমাজ?
ভাবতে হবে! নিজেদের স্ব
অবস্থানে থেকে, করতে হবে সেই ৭১
এর মতো ত্যাগ..
নির্মূল করতে হবে দূর্নিতি
,চাদাবাজি,জাল ভোট,ঘুষ,পাপাচার
আর অশ্লীলতা.
তাও যদি না পারি তবে কয়েকটি প্রশ্ন এই
গুণিসমাজের কাছে--
স্বাধীনতা কী ??
কী পেলেই বা আমরা হতে পারবো
স্বাধীন রাষ্টের নাগরিক?
কেমন ছিলো আমাদের লক্ষ ভাই,মা-
বোনের প্রত্যাশিত স্বাধীনতা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।